মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩  

শিরোনাম

মডেল মসজিদ নির্মাণে রেকর্ডঃ আজ জুম'আর নামাজ দিয়ে সন্দ্বীপ মডেল মসজিদের উদ্ভোদন

মুহাম্মদ মাঈন উদ্দিন, বিশেষ প্রতিনিধি    |    ০৮:০৯ পিএম, ২০২২-০১-২১

মডেল মসজিদ নির্মাণে রেকর্ডঃ আজ জুম'আর নামাজ দিয়ে সন্দ্বীপ মডেল মসজিদের উদ্ভোদন

আট হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ চলছে দ্রুত গতিতে। আওয়ামী লীগের ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি ছিল। সেই প্রতিশ্রিুতির আলোকে সরকারি অর্থায়নে মসজিদগুলো নির্মিত হচ্ছে। একসঙ্গে এতো মসজিদ নির্মাণের ঘটনা এই প্রথম।
তারই ধারাবাহিকতায় নানান জটিলতা শেষে আজ (২১ শে জানুয়ারি ২০২২) জুম'আর নামাজের মাধ্যমেই উদ্ভোদন হলো চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার মডেল মসজিদটি। 

এতে  উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ মঈন উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্হানীয় সাংসদ আলহাজ্ব মাহফুজ রহমান মিতা এমপি।
"সারা দেশে ৫৬০ টি মসজিদ নির্মান করে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা যে দৃষ্টান্ত স্হাপন করেছেন, বাংলার ইতিহাসে কোন শাসক বা সরকার তা করতে পারেনি। এতেই বলা যায় বঙ্গবন্ধুর পরিবার এক নিবেদিত ধর্ম প্রাণ" উদ্বোধনকালে এসব কথা বলেন সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা।

এতে স্বাগত বক্তব্য রাখেন  ইসলামী ফাউন্ডেশন, চট্টগ্রামের পরিচালক মোহাম্মদ তৌহিদুল আনোয়ার, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাঈনউদ্দীন মিশন, পৌরসভা মেয়র মোক্তাদের মাওলা সেলিম, সহকারি কমিশনার ভূমি মাইনউদ্দীন, সন্দ্বীপ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা বশির আহম্মদ খান, সন্তোষপুর ইউনিয়ন চেয়ারম্যান মহিউদ্দিন জাফর, বাউরিয়া ইউনিয়ন চেয়ারম্যান জিল্লুর রহমান সহ আরো অনেকেই।

ভ্রমণ পিপাসুদের কাছে বিশেষ আকর্ষণ হিসেবে মসজিদটি দারুণ সাড়া পেলেছে নির্মাণের শুরু থেকেই। সেই সুবাধে সন্দ্বীপে ঘুরতে আসা বেশকিছু পর্যটকও উপস্থিত ছিলেন উক্ত অনুষ্ঠানে। তাদের মধ্যে সাঈদ, সেকান্দর এবং তৌহিদ হাসানের সাথে কথা বলে জানা যায় যে, সাগর বেষ্টিত একটি দীপাঞ্চলে এত সুন্দর মসজিদ তৈরি সত্যিই অনেক ভালো লাগার ব্যাপার। সেই সাথে মসজিদের সৌন্দর্য তাদেরকে অভিভূত করে।

জানা গেছে, প্রতিটি মডেল মসজিদে নামাজ পড়ার ব্যবস্থা ছাড়াও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হচ্ছে। জেলা সদরে নির্মিত মসজিদগুলো হচ্ছে চারতলা এবং উপজেলায় হচ্ছে তিনতলা কমপ্লেক্স। এর মধ্যে নারী ও পুরুষের জন্য পৃথক অজুর স্থান, লাইব্রেরি ও গবেষণাকেন্দ্র, শিশু শিক্ষা, বিদেশি পর্যটকদের আবাসন, অতিথিশালা, হজযাত্রীদের নিবন্ধনকেন্দ্র ও ইমামদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা থাকবে। জমির ধরন ভেদে প্রতিটি মসজিদ নির্মাণের জন্য ব্যয় হচ্ছে ১২ থেকে ১৬ কোটি টাকা।

৫৬০টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে ৪০০টির কাজ পুরোদমে চলছে। বাকি ১৫৫টি মসজিদ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের কাজও শেষ হয়েছে। পাঁচটি মসজিদের ভূমি নিয়ে আদালতে মামলা থাকায় অধিগ্রহণ শেষ করতে পারেনি গণপূর্ত।
মসজিদ নির্মাণ মুসলমান সমাজের একটি সাধারণ বৈশিষ্ট্য। মসজিদকে কেন্দ্র করে গড়ে উঠেছে মসজিদকেন্দ্রিক সমাজ। বহু স্থানে এর সঙ্গে যুক্ত আছে পাঠাগার, দাতব্য চিকিৎসা কেন্দ্র, ধর্মীয় পরামর্শ কেন্দ্র, মুসাফিরখানা, হেফজখানাসহ নানাবিধ শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান।

বাংলাদেশের বৃহত্তম জনগোষ্ঠী মুসলমান। এখানকার প্রতিটি শহর, নগর, গ্রাম ও মহল্লায় মসজিদ রয়েছে। মসজিদ এ দেশের সমাজ ব্যবস্থার একটি অপরিহার্য অংশ। এ অঞ্চলে অনেক অলি-বুজুর্গ, পীর-মাশায়েখ ইসলামের সুমহান বাণী প্রচার করতে এসেছেন। তাদের প্রচেষ্টায় বাংলাদেশে অসংখ্য মসজিদ নির্মিত হয়েছে।

প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে মসজিদসংলগ্ন পুকুরঘাট, কবরস্থান, মুসাফিরখানা দাতব্য চিকিৎসা কেন্দ্র এবং শিক্ষাপ্রতিষ্ঠানের অস্তিত্ব মসজিদভিত্তিক সমাজের প্রমাণ বহন করে। বাংলাদেশে প্রায় সাড়ে তিন লাখ মসজিদ আছে। এসব মসজিদের বেশিরভাগই স্থানীয় জনগণের আর্থিক সহায়তায় পরিচালিত হয়।

মসজিদভিত্তিক সমাজের গুরুত্ব বিবেচনায় নিয়ে ইসলামি মূল্যবোধের প্রসার ও ইসলাসি সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার।

মডেল মসজিদগুলো হবে শীতাতপ নিয়ন্ত্রিত। উপকূলীয় এলাকায় নিচতলা উন্মুক্ত রেখে ভবনটি নির্মিত হবে। অসুস্থ ও প্রতিবন্ধী মুসল্লিদের জন্য আলাদা র‌্যাম্প থাকবে। এ প্রকল্প বাস্তবায়িত্ব হলে ৪ লাখ ৪০ হাজার ৪৪০ পুরুষ এবং ৩১ হাজার ৪০০ নারীর নামাজ পড়ার সুযোগ হবে।
পবিত্র কোরআন ও হাদিসের জ্ঞান অর্জনের লক্ষ্যে ৩৪ হাজার পাঠকের জন্য লাইব্রেরি সুবিধা নিশ্চিত হবে। ৬ হাজার ৮০০ গবেষকের গবেষণার সুযোগ সৃষ্টি হবে। প্রতিদিন ৫৬ হাজার মুসল্লি দ্বীনি দাওয়াতি কার্যক্রম পরিচালনার সুযোগ পাবেন। প্রতি বছর ১৪ হাজার শিক্ষার্থী কোরআন শরিফ হিফজ করার সুযোগ পাবে। প্রতি বছর ১৬ হাজার শিশুর প্রাক-প্রাথমিক শিক্ষা অর্জনের ব্যবস্থা তৈরি হবে।

মডেল মসজিদে দৈনিক ২ হাজার ২৪০ জন দেশি-বিদেশি অতিথি আবাসন সুবিধা পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ২০১৮ সালের ৫ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের আওতায় দেশের নয়টি স্থানে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এর পর শুরু হয় মসজিদ নির্মাণের কাজ।

মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুলো তৃণমূল পর্যায়ে ইসলাম ধর্মের সঠিক প্রচার-প্রসারে ভূমিকা রাখবে। এগুলো আলেম-উলামাদের জন্য গুরুত্বপূর্ণ প্ল্যাটফরম হিসেবে বিবেচিত হবে।

মডেল মসজিদের বাইরে সৌদি আরবের সহায়তায় দেশের আটটি বিভাগে সব ধরণের সুযোগ-সুবিধাসহ আরও ৮টি ‘আইকনিক মসজিদ’ নির্মিত হবে।
সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসেফ আল দুহাইলান প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে এলে আইকনিক মসজিদ নির্মাণের বিষয়ে আলোচনা হয়।

রিলেটেড নিউজ

সন্দ্বীপে বই বিতরণ উৎসব-২০২৩ পালিত

সন্দ্বীপে বই বিতরণ উৎসব-২০২৩ পালিত

দৈনিক অনুসন্ধান :   মোঃ হাসানুজ্জামান সন্দ্বীপি . বই উৎসব বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক গণশিক্...বিস্তারিত


বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক সপ্তাহ-২০২২ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক সপ্তাহ-২০২২ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

দৈনিক অনুসন্ধান : ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট কতৃর্ক আয়োজিত বার্ষিক ক্র...বিস্তারিত


বিটিভি চট্টগ্রামের জন্য নির্মিত হল নাটক ‘স্বপ্ন  ভাল্লুক’

বিটিভি চট্টগ্রামের জন্য নির্মিত হল নাটক ‘স্বপ্ন ভাল্লুক’

নিজস্ব প্রতিবেদক : আমাদের সমাজ ব্যবস্থায় কিছু শিশু বেড়ে ওঠে সুবিধা বঞ্চিত হয়ে। আর কিছু শিশু বেড়ে ওঠে সব সুযোগ-সুবিধা ...বিস্তারিত


ধারাবাহিক উপন্যাস: বালাকোটের গাজী সেলিম ইসলাম খান

ধারাবাহিক উপন্যাস: বালাকোটের গাজী সেলিম ইসলাম খান

দৈনিক অনুসন্ধান : পর্ব: দুই বাহমনি মাদ্রাসায় বালক নূর অতি অল্প সময়ে তার মেধার পরিচয় দিয়ে মোহতামিম মৌলভি জাহেদসহ সকল...বিস্তারিত


ধারাবাহিক উপন্যাস: বালাকোটের গাজী সেলিম ইসলাম খান পর্ব: এক

ধারাবাহিক উপন্যাস: বালাকোটের গাজী সেলিম ইসলাম খান পর্ব: এক

দৈনিক অনুসন্ধান : মোঃ মুবিনুল হক, বিশেষ প্রতিনিধিঃ ভাটি বাংলার সাগরকূলীয় এক অবহেলিত এলাকা ভুলুয়া। ভুলুয়ার জনগণ তা...বিস্তারিত


অসুস্থ্য হয়ে হাসপাতালে গণমানুষের আবৃত্তিশিল্পী জাহান বশীর

অসুস্থ্য হয়ে হাসপাতালে গণমানুষের আবৃত্তিশিল্পী জাহান বশীর

দৈনিক অনুসন্ধান : ইকবাল ইবনে মালেকঃ নব্বইয়ের দশকে আবৃত্তিশিল্পকে যারা গণমানুষের সামনে জনপ্রিয় করে তুলতে সক্ষম হয়...বিস্তারিত



সর্বপঠিত খবর

বিয়ে করে ৩ মাস সংসার করে পালিয়ে যান সন্দ্বীপের শিপন

বিয়ে করে ৩ মাস সংসার করে পালিয়ে যান সন্দ্বীপের শিপন

নিজস্ব প্রতিবেদক : প্রেম  করে পালিয়ে বিয়ে করেন মোহাম্মদ শিপন ও রিমা সরকার। বিয়ের ৩ মাসের মাথায় স্ত্রী রিমা সরকার কে ...বিস্তারিত


সন্দ্বীপে পুলিশ কর্তৃক অন্তঃস্ত্ত্বা নারী নির্যাতিত, গর্ভের সন্তান মৃত!

সন্দ্বীপে পুলিশ কর্তৃক অন্তঃস্ত্ত্বা নারী নির্যাতিত, গর্ভের সন্তান মৃত!

নিজস্ব প্রতিবেদক : কাউছার মাহমুদ দিদারঃ  চট্টগ্রামের সন্দ্বীপে  সিভিল পোশাকে আসামী ধরতে গিয়ে মধ্যযুগীয় কায়দায় ...বিস্তারিত



সর্বশেষ খবর